• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০২:০৪ পূর্বাহ্ন
শিরোনাম
পূর্ব হাসন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে ৫০০ শত জনগণের মাঝে গণটিকা কার্যক্রম শুরু। লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্যর মায়ের মৃত্যুতে মিলাদও দোয়ার মাহফিল। গত ২৪ ঘন্টা লক্ষীপুর জেলার করোনার পরিস্থিতি। আজ থেকে সারাদেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু। দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১২ হাজার ৭৪৪ জনের। একই সময়ে করোনায় মারা গেছেন ২৬৪ জন। যা একদিনে করোনায় সর্বোচ্চ ‍মৃত্যু। বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কোবিড-১৯ আক্রান্তদের মধ্যে ৯৮ শতাংশ মানুষ ডেল্টা ভ্যারিয়েন্ট দ্বারা আক্রান্ত। গত ২৪ ঘন্টা লক্ষীপুর জেলায় করোনার পরিস্থিতি। পোশাক শ্রমিকদের কথা চিন্তা করে পরিবহন লঞ্চ চলাচল অব্যহত থাকার ঘোষণা। গত ২৪ ঘন্টা লক্ষীপুর জেলায় করোনার পরিস্থিতি। হেলেনা জাহাঙ্গীরকে আটকের পর জয়যাত্রায় টেলিভিশন কার্যালয়ে অভিযান।
ব্রেকিং নিউজ
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১২ হাজার ৭৪৪ জনের। একই সময়ে করোনায় মারা গেছেন ২৬৪ জন। যা একদিনে করোনায় সর্বোচ্চ ‍মৃত্যু। বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। লক্ষীপুর-২ আসনের উপ-নিবাচন ২১ জুন,২০২১। গত ২৪ ঘন্টা একদিনে সর্বোচ্চ মৃত্যু সংখ্যা ৭৭, এবং করোনা শনাক্ত হয়েছে ৫,৩৪৩ লক্ষীপুরে মেঘনা ফেরীতে আগুন, পুড়ে গেছে অনেক মালামাল ও ৬টি যানবাহন। সীমিত পরিসরে এভারের লকডাউনে আদালত চলবে। রমজান মাসে সরকারি অফিস চলবে ৯টা থেকে সাড়ে ৩টা। ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক এম.পি আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আগামী ৫এপ্রিল থেকে এক সপ্তাহ ফের লকডাউন সারা বাংলাদেশ, এক প্রেস ব্রিফিং এ–ওবায়দুল কাদের। দেশের ৩১ জেলার মধ্যে সবচেয়ে বেশি ঝুকিতে লক্ষীপুর। গত ২৪ ঘন্টা করোনা শনাক্ত লক্ষীপুর-১০ সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্র, মেলা বন্ধের সুপারিশ কারিগরি পরামর্শক কমিটির।

ভোক্তা-অধিকারের অভিযান

Amar Shomoy / ২৫৯ বার
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০

সোমবার বানিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নেতৃত্বে মুন্সীগঞ্জ লৌহজং এর ঘোরদৌর বাজার ও মালির অংক বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

৪টি কসমেটিকসের দোকানে মনিটরিং করা হয়, এরমধ্যে ২টি দোকানে দেখা যায়, বিএসটিআই এর অনুমোদন বিহীন ও এম আর পি বিহীন ক্রীম বিক্রি করা হচ্ছে।
ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী দোকান ০২ টিকে জরিমানা করা হয়।

অভিযানে সহায়তা করেন লৌহজং থানা পুলিশের একটি টিম, ক্যাব লৌহজং ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ।
জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

কুষ্টিয়া জেলা কার্যালয়ের বাজার তদারকি: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, কুষ্টিয়া মহোদয়ের সার্বিক নির্দেশনায় কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কুষ্টিয়া জেলার সদর উপজেলার বিভিন্ন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করেন। বাজারে নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, মুদি দোকান, খাদ্য সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। অভিযান পরিচালনাকালে খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণরোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সতর্ক করা হয় এবং সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় করার অনুরোধ জানানো হয়। উক্ত কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ০২ (দুই) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। জেলা পুলিশ কুষ্টিয়া, উপজেলা প্রশাসন কুষ্টিয়া সদর, সিভিল সার্জন মহোদয়ের প্রতিনিধি এবং জেলা চেম্বার অব্ কমার্স এর সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

মানিকগঞ্জ জেলার তদারকি কার্যক্রম: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক মানিকগঞ্জ জেলার সদর উপজেলার নয়াকান্দি ও বেউথা এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ, এম আর পি বিহীন ও অবৈধ কসমেটিকস ও ঔষধ বিক্রয় করার অপরাধে দুইটি প্রতিষ্ঠান কে জরিমানা ও মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়েছে। আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।।

বরিশাল জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান : সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা স্যারের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, বরিশাল স্যারের সার্বিক নির্দেশনায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক পরিচালিত বাজার তদারকিমূলক অভিযানে বেলতলা বাজার, চর আবদানি এলাকা এবং বৌ বাজার এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারা লংঘনের অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ০২ টি ব্যবসা প্রতিষ্ঠানকে ১৩,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল, ডাল,আলু,পিঁয়াজ,রসুন,আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
সার্বিক কার্যক্রমে সহযোগিতা করেন কাউনিয়া থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

নওগাঁ জেলা কার্যাল‌য়ের বাজার অভিযান রিপোর্ট: সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক(অতিঃ সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় নওগাঁ জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: শামীম হোসেনের নেতৃ‌ত্বে নওগাঁ জেলার সদর উপজেলার কাঁচাবাজার ও বালু ডাঙ্গা বাসষ্ট্যান্ড এলাকায় তদারকি কার্যক্রম প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ।

উক্ত বাজার অভিযানে ভোক্তা অধিকার বিরোধী কার্য করায় ০৬ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে ১০,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও পাইকারি বাজার ও কোল্ড স্টোরেজ এ আলুর দাম যাচাই করা হয় ।

এসময় জনগণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ ।
সহযোগিতায় ছিলেন উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক ও জেলা বাজার কর্মকর্তা । সহযোগিতায়: নওগাঁ পুলিশ লাইনের চৌকষ টিম । জনস্বার্থে এ কার্যক্রম চলতে থাকবে ।

যশোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, যশোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ ওয়ালিদ বিন হাবিব-এর নেতৃত্বে মণিরামপুর ও সদর উপজেলার ঢাকুরিয়া বাজার ও সুতিঘাটা বাজারে তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ৭,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন ক্যাব সদস্য জনাব মোঃ আব্দুর রকিব সরদার এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

 


এ জাতীয় আরো খবর
close button